ঢাকার বিখ্যাত রিক্সা এবার কলকাতায়, ছবি তুলতে পারবেন আপনিও! কিন্তু কীভাবে? দেখুন বিস্তারিত – News18 বাংলা

👇खबर सुनने के लिए प्ले बटन दबाएं

উত্তর ২৪ পরগনা: কলকাতা বইমেলায় এবার দেখা যাবে ইউনেস্কো স্বীকৃত ঢাকার রিক্সার আটের আদলে তৈরি বিশেষ থিম। আন্তর্জাতিক এই বই মেলায় প্রতিবছরের মত এবছরও বাংলাদেশ প্যাভিলিয়নের জন্য থাকছে এই বিশেষ ভাবনা। যার ভিতরে থাকবে প্রায় ৩২ টি স্টল।

কলকাতা বইমেলায় প্রতি বছরই অন্যতম আকর্ষণের কেন্দ্রে থাকে বাংলাদেশ প্যাভিলিয়ন। কলকাতায় বই প্রেমী মানুষদের কাছে, বাংলাদেশের লেখকদের নানা সাহিত্য রচনার চাহিদা বেশ ভাল থাকায় প্রতিবেশী দেশের বই কেনার জন্য আগ্রহ দেখা যায়।

আরও পড়ুন:
এই কোর্সেই কেল্লাফতে! IIT খড়্গপুর দিচ্ছে বড় সুযোগ! জানুন বিস্তারিত

বছরে এই কয়েকটা দিন নানা প্রান্ত থেকে মানুষজন ভিড় জমান কলকাতা বই মেলা থেকে পছন্দের বই কিনে নিতে। আধুনিকতার যুগে বইয়ের চাহিদা অনেকাংশে কমলেও এখনও বই মেলাকে ঘিরে মানুষের উত্তেজনা লক্ষ্য করা যায়। আর এবার সেই জায়গায় দাঁড়িয়ে, বাংলাদেশের ঐতিহ্যবাহী রিক্সা চিত্রের থিম এবছর মেলার অন্যতম আকর্ষণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:
এই পাতা চিবিয়ে খেলেই নিয়ন্ত্রণে ডায়াবেটিস! গুণ জানলে মাথা ঘুরে যাবে, ইউরিক অ্যাসিড কমাতেও এর জুড়ি মেলা ভার

সম্প্রতি ঢাকার ঐতিহ্যবাহী রিক্সা শিল্প বিশ্বের দরবারে ইউনিস্কোর স্বীকৃতি অর্জন করেছে। আর সেই ঢাকার রিক্সার শিল্প কলা এবার দেখা যাবে কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে। প্যাভিলিয়নের প্রবেশের দুধারে থাকছে দুটি ঢাকার রিক্সা।

এই কালো বীজের জুড়ি নেই


এই কালো বীজের জুড়ি নেই

সেই প্যাভিলিয়ন তৈরির চুরান্ত পর্যায়ের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। মোট ২০ জন শ্রমিক মিলে এই রিক্সা চিত্র বাংলাদেশ প্যাভিলিয়ন গড়ে তুলছে। উদ্বোধনের তিনদিনের মাথায় রয়েছে বাংলাদেশ দিবস। এদিন নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ দিবস পালিত হবে কলকাতার আন্তর্জাতিক বই মেলা প্রাঙ্গণে বলে জানা গিয়েছে।

Rudra Nrayan Roy

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।

Source link

Leave a Comment

  • 7k Network
  • best news portal development company in india
  • UPSE Coaching
[democracy id="1"]