বাণিজ্যিকভাবে বিটলে প্রজাতির শিম চাষ করে লাভের দিশা দেখছে উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাটের বাদুড়িয়ার কৃষকরা

👇खबर सुनने के लिए प्ले बटन दबाएं

বসিরহাট: উন্নত প্রজাতির শিম চাষে নয়া দিশা বসিরহাটের কৃষকদের। যতদূর চোখ যায়, চোখে মায়া ধরিয়ে দেয় মাঠ ভরা শিমের ফলন। বর্তমান সময়ে যুগের  সঙ্গে তাল মিলিয়ে প্রায় প্রতিটি ক্ষেত্রেই বিভিন্ন ধরণের পরিবর্তন পরিলক্ষিত হয়। চাষাবাদের ক্ষেত্রেও এই রেশ বজায় রয়েছে। সাম্প্রতিক কালে অনেকেই গতানুগতিক ভাবে ধান-গমের মত খাদ্যশস্যের চাষ না করে চাহিদার ওপর ভর করে নতুন নতুন চাষের প্রতি আকৃষ্ট হচ্ছেন। যেগুলির মাধ্যমে তাঁরা বিপুলভাবে লাভবানও হচ্ছেন।

আরও পড়ুন: এই বাংলায় মানুষের থেকে অনেক সস্তায় ধান চাষ করছে যন্ত্র! কীভাবে দেখুন

এবার বাণিজ্যিকভাবে বিটলে প্রজাতির শিম চাষ করে লাভের দিশা দেখছে উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাটের বাদুড়িয়ার কৃষকরা। এই প্রজাতির শিম চাষে দেশি প্রজাতির শিম অপেক্ষা ফলন বেশি। এলাকার বিভিন্ন মাঠে গিয়ে দেখা যায়, মাঠজুড়ে সবুজের সমারোহ। তার ওপর মাঠ ভর্তি সাদা ও সবুজের সমারোহে ফুল ও ফল। পরিচর্যায় ব্যস্ত চাষিরা। কেউ শিম তুলছেন, আবার কেউ শিম ক্ষেত পরিচর্যা করতে ব্যস্ত সময় পার করছেন। ঘন্টার পর ঘন্টা কাজ করেও যেন এতটুকু ক্লান্তি নেই চাষিদের মধ্যে। কারণ শীতে চাষ ভাল হওয়ায় খুশি তারা। সেই সঙ্গে বাজারজাত হওয়ায় মিলছে বেশি দামও।

আরও পড়ুন:  মোমো-ফুচকা ছেড়ে রাজস্থানী সেঁকা পাঁপড়ের স্বাদে মজেছে বাঙালি!

উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া এলাকায় শিম চাষের তেমন চল ছিল না। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে জেলা জুড়ে বদলেছে চাষের ধরণ। বর্তমানে কৃষি জমিতে বাণিজ্যিকভাবে শিম চাষের আগ্রহ বাড়ছে সীমান্তবর্তী অঞ্চলের কৃষকদের। বসিরহাটের বাদুড়িয়া এলাকার একাধিক কৃষকরা প্রায় শতাধিক বিঘা জমিতে সিম চাষ করেছেন। এক সময় চাষ বলতেই শুধুমাত্র ঋতুভিত্তিক ধান, গম, পাট ইত্যাদি চাষের উপর ভিত্তি করে কৃষি কাজ করত কৃষকরা। কিন্তু বদলে যে সময় বদলেছে চাষের ধরন। ঋতুভিত্তিক চাষ পদ্ধতিতে আগের মত তেমন লাভ হয় না।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
সেজন্য কম সময়, পরিশ্রমে অনেক বেশি ফলন ও লাভের আশায় এবার চাষিরা চিরাচরিত ঋতুভিত্তিক চাষ প্রথা ছেড়ে উন্নত প্রজাতির চাষে জোর দিলেন।

জুলফিকার মোল্যা

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।

Source link

Leave a Comment

  • 7k Network
  • best news portal development company in india
  • UPSE Coaching
[democracy id="1"]