বইমেলার জন্য অতিরিক্ত মেট্রো! সঙ্গে থাকবে বিশেষ বাস ও অ্যাপ ক্যাবের বন্দোবস্ত, আরও কী কী চমক থাকছে দেখুন – News18 বাংলা

👇खबर सुनने के लिए प्ले बटन दबाएं

উত্তর ২৪ পরগনা: আর মাত্র এক দিন, শুরু হতে চলেছে কলকাতা ৪৭ তম আন্তর্জাতিক বই মেলা। প্রতিবারের মত এবছরও স্থান হিসাবে বেছে নেওয়া হয়েছে সল্টলেক করুনাময়ীতে অবস্থিত সেন্ট্রাল পার্ক বইমেলা প্রাঙ্গণকে। ১৮ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে মেলা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

বইমেলা কমিটি গিল্ডের পক্ষ থেকে জানা গিয়েছে, বিকেল ৪ টের সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করবেন মেলার। সঙ্গে থাকবেন ভারতের ব্রিটিশ উপ-রাষ্ট্রদূত অ্যালেক্স এলিস সিএমজি, ব্রিটিশ কাউন্সিলের ভারতের ডাইরেক্টর অ্যালিসন ব্যারেট এমবিই, বিশিষ্ট সাহিত্যিক বাণী বসু এবং পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দফতরের মন্ত্রী ও বিশিষ্ট ব্যক্তিরা।

আরও পড়ুন:
‘আমি তো বুদ্ধিমান নয়…’ নতুন মেগা আসার আগে কেন এমন বললেন রেজওয়ান? কী নিয়ে ক্ষোভ উগড়ে দিলেন অভিনেতা

উদ্বোধনী অনুষ্ঠানে বাণী বসু কে ডঃ রমাপ্রসাদ গোয়েঙ্কা সিইএসসি সৃষ্টি সম্মান পুরস্কার, যার অর্থ মূল্য ২ লক্ষ টাকা প্রদান করা হবে বলেও জানানো হয়েছে। এবারের বইমেলায় প্রায় ১০০০-এর মত লিটল ম্যাগাজিনের অংশগ্রহণ করবে। মেলায় থাকছে ভারতের প্রায় সব রাজ্যের প্রকাশনা সংস্থা।

আরও পড়ুন:
‘ফাইটার’-এর ট্রেলার লঞ্চের আগে দুঃসংবাদ দিলেন দীপিকা! ছবি প্রকাশ্যে আসতেই তোলপাড় নেটপাড়া

বাংলাদেশ-সহ প্রায় ২০টি দেশের অংশগ্রহণ করছেন, যার মধ্যে রয়েছে ব্রিটেন, আমেরিকা, জার্মানি, ফ্রান্স, ইতালি, রাশিয়া, স্পেন, পেরু, কলম্বিয়া, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, ডমিনিকান রিপাব্লিক, গুয়াতেমালা, কোন্তারিকা, থাইল্যান্ড। বাংলাদেশের প্যাভিলিয়নে থাকবে সে দেশের প্রায় ৫০টি প্রকাশনা সংস্থা।

এবারের বই মেলায় থাকছে নটি গেট, লন্ডন টাওয়ার ব্রিজ গেট, বেথুন স্কুল গেট, তারাশঙ্কর ১২৫ গেট, লোরকা ১২৫ গেট, ফাদার দাঁতিয়েন ১০০ গেট। শিয়ালদহ স্টেশন থেকে সরাসরি মেট্রোর ব্যাবস্থা থাকবে। মেলা উপলক্ষে চলবে অতিরিক্ত মেট্রো, কমবে দুটি মেট্রোর মাঝের সময়ও। থাকছে পরিবহণ দপ্তরের বিশেষ বাস ও অ্যাপ ক্যাব পরিষেবা। নির্দিষ্ট থাকবে অটো ভাড়াও।

বাড়িতেই বানিয়ে নিন কেমিক্যাল-হীন টুথপেস্ট


বাড়িতেই বানিয়ে নিন কেমিক্যাল-হীন টুথপেস্ট

মেলার সুরক্ষায় থাকবে পুলিশ ও অগ্নিওনির্বাপণ দপ্তের কর্মীরা, থাকবে সিসিটিভি। বইমেলা কমিটি অর্থাৎ গিল্ডের পক্ষ থেকে আরও জানানো হয়, “বই প্রকাশের জন্য আমাদের অনেক কাগজের প্রয়োজন হয়। আর এই কাগজের প্রয়োজনে কেটে ফেলা হয় বহু গাছ। তাই প্রকৃতির কাছে আমরা ঋণী। বলা যেতে পারে, এই ঋণ কিছুটা শোধ করার জন্য, এই প্রথম, বইমেলা চলাকালীন আমরা একদিন বৃক্ষরোপণ উৎসব পালন করব।”

Rudra Nrayan Roy

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।

Source link

Leave a Comment

  • 7k Network
  • best news portal development company in india
  • UPSE Coaching
[democracy id="1"]